Wednesday, December 12, 2018
Home > ধর্ম > জিলহজ মাসের চাঁদ দেখা গেছে, ঈদুল আজহা ২ সেপ্টেম্বর

জিলহজ মাসের চাঁদ দেখা গেছে, ঈদুল আজহা ২ সেপ্টেম্বর

বাংলাদেশের আকাশে বুধবার সন্ধ্যায় জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। আগামী ২ সেপ্টেম্বর (শনিবার) পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে।

বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে বুধবার সন্ধ্যা ৭টা ১০ মিনিটে অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় সভাপতিত্ব করেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

কু‌মিল্লা, মাগুরা, ফেনী, বা‌গেরহাট, গোপলগঞ্জ, জামালপুর, না‌টোরসহ দেশের বেশ কয়েকটি জেলায় চাঁদ দেখা গেছে। ধর্ম মন্ত্রণালয়ের দিনি-দাওয়াত ও সংস্কৃতি বিভাগে ফোন করে সংশ্লিষ্ট জেলার কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করেন।

সভায় ধর্মমন্ত্রী জানান, সংশ্লিষ্ট জেলার প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা কেন্দ্র, দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বুধবার দেশের আকাশে হিজরি ১৪৩৮ সনের জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। বৃহস্পতিবার জিলহজ মাস গণনা শুরু হবে। আগামী ২ সেপ্টেম্বর ঈদুল আজহা পালিত হবে।

হিজরি জিলহজ মাসের ১০ তারিখে ইসলাম ধর্মাবলম্বীরা দ্বিতীয় বৃহত্তম উৎসব ঈদুল আজহা পালন করেন।

মঙ্গলবার সন্ধ্যায় জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ১ সেপ্টেম্বর ঈদুল আজহা উদযাপিত হবে।

ঈদুল ফিতরের পর ঈদুল আজহা মুসলমানদের বড় ধর্মীয় উৎসব। ত্যাগের মহিমায় উদ্ভাসিত এ উৎসবে মুসলমানরা তাদের প্রিয় বস্তু মহান আল্লাহর নামে উৎসর্গ করে তার সন্তুষ্টি অর্জনের চেষ্টা করেন। ঈদুল আজহা অনুষ্ঠিত হওয়ার সময়ই লাখ লাখ মুসলমান সৌদি আরবের পবিত্র ভূমিতে হজব্রত পালনরত অবস্থায় থাকেন। হাজিরা ঈদের দিন সকালে কোরবানি দেন।

এবার ঈদে ১, ২ ও ৩ সেপ্টেম্বর সরকারি ছুটি থাকবে। তবে ঈদে ছুটি আরও তিনদিন বাড়িয়ে ছয়দিন করার বিষয়টি আলোচিত হলেও তা এখনও চূড়ান্ত হয়নি।

গ্রামের বাড়িতে প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে রেল, সড়ক ও নৌপথে রাজধানী ছাড়বেন অসংখ্য মানুষ। এতে ফাঁকা হয়ে পড়বে ঢাকা।

%d bloggers like this: