Wednesday, December 12, 2018
Home > তথ্যপ্রযুক্তি > দুদকের চালু করা হটলাইনে ব্যাপক সাড়া

দুদকের চালু করা হটলাইনে ব্যাপক সাড়া

দুর্নীতির তথ্য জানাতে দুদকের চালু করা হটলাইনে ব্যাপক সাড়া পড়েছে বলে জানিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান ইকবাল মাহমুদ। তিনি জানান, প্রথম এক সপ্তাহে ফোন এসেছে ৭৫ হাজারের বেশি। এবার হটলাইনসহ কমিশনের তফসিলভুক্ত যেকোনো অপরাধের বিরুদ্ধে তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নেয়ার জন্য বিশেষ তিনটি টিম গঠন করা হয়েছে বলেও জানান দুদক চেয়ারম্যান।

 

শনিবার রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে দুদক হটলাইন পরিচালনায় সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব তথ্য জানান।

দুদক হটলাইন (১০৬) কেন্দ্রে অভিযোগকারীরা বিভিন্ন বিষয়ে তাৎক্ষণিক সমাধান চাওয়ার বিষয়ে ইকবাল মাহমুদ বলেন, ‘সব সমস্যা তাৎক্ষণিকভাবে সমাধান করা সম্ভব নয়,  তবে যেসব অভিযোগ তাৎক্ষণিকভাবে নিষ্পত্তি করা যায় তা নিষ্পত্তির ব্যবস্থা নেয়া হবে। ইতোমধ্যেই কমিশন তিনটি বিশেষ টিম গঠন করেছে, তারা তাৎক্ষণিক ব্যবস্থা নেবে।’

টিমের সদস্যদের জন্য তিনটি গাড়ি এবং অন্যান্য আনুষঙ্গিকসহ সবকিছু সার্বক্ষণিকভাবে প্রস্তুত রাখা হয়েছে বলে জানান দুদক চেয়ারম্যান।

ইকবাল মাহমুদ বলেন, ‘আমরা জনগণকে সঙ্গে নিয়ে দুর্নীতি প্রতিরোধে কাজ করতে চাই।’

চেয়ারম্যান জানান, হটলাইন ১০৬ জনগণের সঙ্গে দুদকের প্রত্যক্ষ সংযোগ ঘটিয়েছে। মিডিয়ার কারণে বিষয়টি দেশবাসী জেনেছে, এজন্য তিনি মিডিয়াকর্মীদের অভিনন্দন জানান।

সভায় জানানো হয়, দুদক হটলাইনে (১০৬) অবৈধ সম্পদ, ভূমি দখল, নারী নির্যাতন, বাল্যবিবাহ, নিয়োগ বাণিজ্য, মাদকসংক্রান্ত, পুলিশে হয়রানি, পল্লী বিদ্যুৎতে ভোগান্তি, শিক্ষা বিভাগ, কোচিং বাণিজ্য, স্বাস্থ্য বিভাগ, পাসপোর্ট, রেল বিভাগ, ভিজিএফ, কাবিখা, ট্রাফিক পুলিশ, বিআরটিএ সংক্রান্ত বিষয়ে বেশি অভিযোগ আসছে।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন দুদক কমিশনার ড. নাসিরউদ্দীন আহমেদ, কমিশনের সচিব আবু মো. মোস্তফা কামাল প্রমুখ।

গত ২৭ জুলাই দুদক হটলাইন (১০৬) উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সরকারি ছুটির দিন ছাড়া প্রতিদিন সকাল নয়টা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত অভিযোগ জানানো যায় এই হটলাইনে। এজন্য কোনো খরচ হয় না গ্রাহকের।

%d bloggers like this: