Friday, March 15, 2019
Home > শিক্ষা > ৩ দফা দাবিতে কঠোর আন্দোলনে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারা

৩ দফা দাবিতে কঠোর আন্দোলনে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারা

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বিরুদ্ধে কঠোর ষড়যন্ত্র চলছে। এই জন্য ঐক্যবদ্ধ হয়ে আন্দোলনে নামতে বাধ্য হয়েছি। আমাদের দাবি আদায় না হওয়া পযন্ত ঘরে ফিরে যাবো না।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ডিপ্লোমা প্রকৌশলী সমিতি উদ্যগে শিক্ষা ভবনে প্রতিবাদ সমাবেশ শেষে স্মারকলিপি প্রদান করা হয়। বিএনবিসি’র বিতর্কিত ধারা সংশোধন ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ৩ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে প্রতিবাদ সমাবেশ ও স্মারকলিপি প্রদান অনুষ্ঠানের আয়োজন করে  শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ডিপ্লোমা প্রকৌশলী সমিতি।

অনুষ্ঠানে আইডিইবি’র সাধারণ সম্পাদক শামসুর রহমান বলেন,  বিএনবিসি’র ধারাসমূহ সংশোধনে গণপূর্ত মন্ত্রী সুস্পষ্ট প্রতিশ্রুতি দিলেও তিনি গোষ্ঠী সংকীর্ণতার ঊর্ধ্বে উঠতে পারেননি। কারিগরি আমলাচক্রের প্রচারণায় বিএনবিসিতে জাতীয় স্বার্থবিরোধী ধারাসমূহ অক্ষুন্ন রেখে গেজেট প্রকাশের অনুমতি দিয়েছেন।

তিনি বলেন, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বিরুদ্ধে কঠোর ষড়যন্ত্র চলছে। এই জন্য ঐক্যবদ্ধ হয়ে আন্দোলনে নামতে বাধ্য হয়েছি। আমাদের দাবি আদায় না হওয়া পযন্ত ঘরে ফিরে যাবো না। শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ডিপ্লোমা প্রকৌশলী সমিতি ভারপ্রাপ্ত সভাপতি কে এম আক্তার ফারুখের সভাপতিত্বে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- সমন্বয় পরিষদের কেন্দ্রীয় আহ্বায়ক ফজলুর রহমান, বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদের সভাপতি এ কে এম আব্দুল মোতালেব, প্রাইভেট সেক্টর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ফেডারেশন, বাংলাদেশ সাধারন সম্পাদক আতিকুর রহমান খাঁন সহ আরো অনেকে।

৩ দফা দাবিগুলো হলো :

১. জাতীয় স্বার্থবিরোধী, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের অবমূল্যায়ন ও হেয় কারার জন্য ষড়যন্ত্রমূলকভাবে প্রণীত বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (ইঘইঈ) ২০১৫ আইডিইবি’র সুপারিশ অনুযায়ী সংশোধন করতে হবে।

২.  ঢাকা ইমারত নির্মাণ বিধিমালা ২০০৮ সরকার কর্তৃক গঠিত আন্ত:মন্ত্রণালয় কমিটির সুপারিশ অনুযায়ী ও প্রধানমন্ত্রীর সদয় প্রতিশ্রুতি অনুযায়ী সংশোধন করে অবিলম্বে গেজেট আকারে প্রকাশ করতে হবে।

৩.  প্রাথমিক নিযুক্তিতে ডিগ্রি প্রকৌশলীদের (সহকারী প্রকৌশলী) ন্যায় ডিপ্লোমা প্রকৌশলীদের ও (উপ-সহকারী প্রকৌশলী ও সমমানের পদে কর্মরত) একটি অগ্রিম বর্ধিত বেতন প্রদান, ডিজাইন ও প্ল্যানিং এ কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়াদেরকে  সহকারী প্রকৌশলীদের ন্যায় ৩টি অতিরিক্ত বর্ধিত বেতন প্রদান, পদোন্নতির কোটা ৫০ শতাংশ এ উন্নীত করার  প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি ও ঘোষণা বাস্তাবায়ন করতে হবে। এছাড়া প্রাইভেট সেক্টরে কর্মরত ডিপ্লোমা প্রকৌশলীদের প্রাথমিক নিযুক্তিতে জাতীয় বেতন স্কেলের সাথে সামঞ্জস্য রেখে ন্যূনতম সম্মানজনক বেতন স্কেল ঘোষণা করতে।

%d bloggers like this: