Sunday, February 10, 2019
Home > বিনোদন > আজ নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকী

আজ নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকী

নন্দিত কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদের পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ। বাংলা শিল্প সাহিত্যের প্রতিটি ক্ষেত্রে অবদান রাখা গুণী এ মানুষটি ২০১২ সালের ১৯ জুলাই মৃত্যুবরণ করেন। তার মৃত্যুবার্ষিকীতে নুহাশ পল্লীসহ দেশের বিভিন্ন স্থানে নানা কর্মসূচি নেয়া হয়েছে।

তবে কীর্তিমান এই কথার জাদুকর ৬৪ বছর বয়সে পৃথিবী থেকে বিদায় নিলেও এখনও অগণিত ভক্তের মনে সমান উজ্জ্বল। কেননা বরেণ্য এ লেখক চার দশকের লেখালেখিতে কোটি পাঠকের হৃদয়ে গেঁথেছেন হিমু, মিসির আলী আর শুভ্র’র মতো অমর সব সৃষ্টি।

এর পাশাপাশি চলচ্চিত্র আর নাটক নির্মাণেও সমান সৃজনশীল ছিলেন হুমায়ূন আহমেদ। নিপুণ হাতে গড়েছেন আগুনের পরশমনি, শঙ্খনীল কারাগারের মত চলচ্চিত্র। ঘেটুগানের শিল্পীদের জীবনের করুণ গল্প নিয়ে ইমপ্রেস টেলিফিল্ম থেকে তিনি সর্বশেষ নির্মাণ করেন ঘেটুপুত্র কমলা।

এছাড়া তার নাটক অয়োময়ের ছোট মির্জা অথবা কোথাও কেউ নেই এর বাকের ভাই আজো দর্শক-স্মৃতিতে আলোড়ন তোলে।

কল্পবিজ্ঞান সাহিত্যেও সৃজনশীল এ মানুষটি বরাবরই রঙিন করে গেছেন শিল্পের ক্যানভাস। এঁকেছেন ছবিও। বাংলা সাহিত্যে অসামান্য অবদানের জন্য ১৯৯৪ সালে বহুমাত্রিক গুণের অধিকারী হুমায়ূন আহমেদ একুশে পদকে ভূষিত হন।

মৃত্যুবার্ষিকীতে গাজীপুরের নুহাশ পল্লীতে তার প্রতি শ্রদ্ধা জানাবেন তার কাছের মানুষেরা। এছাড়া সেখানে থাকছে দোয়া মাহফিলের আয়োজন।

সবার অন্তরের মণিকোঠায় স্থান করে নেয়া কথাশিল্পী হুমায়ূন আহমেদ এভাবেই চিরকাল বেঁচে থাকবেন বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায়।

%d bloggers like this: