Monday, December 10, 2018
Home > আন্তর্জাতিক > প্রধান আবু বকর আল-বাগদাদীর মৃত্যু নিশ্চিত করল আইএস

প্রধান আবু বকর আল-বাগদাদীর মৃত্যু নিশ্চিত করল আইএস

ইসলামি জঙ্গিগোষ্ঠী আইএস এর প্রধান আবু বকর আল-বাগদাদী সিরিয়াতেই নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছে ‘দি ‍সিরিয়ান অবসারভেটরি ফর হিউম্যান রাইটস ওয়ার মনিটর’।

মসুলে নিজেদের দখল হাবানোর একদিন পর বুধবার বিষয়টি নিশ্চিত করল সংগঠনটি।

সিরিয়ার দেইর এজর প্রদেশে অবস্থান করা আইএস এর শীর্ষস্থানীয় নেতৃবৃন্দের কাছ থেকে বাগদাদীর নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত হয়েছে বলে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম খবর প্রকাশ করে।

পর্যবেক্ষক দলের পরিচালক রামি আবদেল রহমান এএফপিকে বলেন, ‘বাগদাদী নিহত হওয়ার বিষয়টি আমরা আজকেই জেনেছি, কিন্তু তিনি কখন এবং কিভাবে নিহত হয়েছেন আমরা তা জানি না।’

সিরিয়া এবং ইরাকে শক্ত ঘাঁটি রয়েছে আইএস এর। দেশ দুটির বিভিন্ন শহর একর পর এক ধ্বংসযজ্ঞ চালিয়ে নিজেদের দখলে নিয়েছে তারা। তবে সম্প্রতি কোনঠাসা হয়ে পড়েছে জঙ্গি সংগঠনটি।

দুটি দেশেই নিয়ন্ত্রণ হারাতে বসেছে তারা। গতকালই ইরাকের মসুলে দখল হারিয়েছে। সেখানে বিজয় উদযাপন করেছে স্বয়ং ইরাকের প্রধানমন্ত্রী। তবে এখনো সিরিয়ার দেইর এজর প্রদেশে আইএস এর শক্ত অবস্থান রয়েছে।

আবদেল রহমার আরও বলেন, ‘বাগদাদী কিছুদিন আগেও দেইর এজর প্রদেশে ছিলেন, তবে তিনি এখানে নাকি অন্য কোথাও নিহত হয়েছেন তা জানতে পারিনি।’

সবশেষ ২০১৪ সালে সংবাদ মাধ্যমে উপস্থিত হয়েছিলেন বাগদাদী। সে সময়ে তিনি মধ্যপ্রাচ্যে কথিত খেলাফত সৃষ্টির ঘোষণা দিয়েছিলেন।

এরপর বেশ কয়েকবার সংবাদ মাধ্যমে তার মৃত্যুর সংবাদ প্রকাশিত হয়। অবশ্য সে সব খবরের সত্যতা পাওয়া যায়নি।

গত ১৬ জন রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, রুশ বিমান বাহিনীর হামলায় রাকায় আইএস প্রধান বাগদাদী হয়েছে। এরপর ২৯ জুন রাশিয়া বাগদাদীর মৃত্যুর খবর শতভাগ নিশ্চিত করে।

%d bloggers like this: