Wednesday, December 12, 2018
Home > লাইফস্টাইল > বর্ষার স্নিগ্ধতা লাইফস্টাইল

বর্ষার স্নিগ্ধতা লাইফস্টাইল

আকাশে মেঘ আর বাতাসে বৃষ্টির ঘনঘটা। সব মিলিয়ে প্রকৃতিতে পরিকল্পিত আষাঢ়ে আয়োজন। নীল রঙের আঁধারে সে আয়োজন হোক আরেকটু মধুদয়। প্রাকৃতিক উৎসবের অনন্য নাম বর্ষা। বর্ষার স্নিগ্ধতা নগর জীবনকে আপন করে ছুঁয়ে যায়। ছুঁয়ে যায় গ্রাম বাংলার প্রতিটি নদ-নদী, ঘর-বাড়ি আর এলোমেলো পথ-ঘাট। এখানে বর্ষা মানে সবুজ জলের সন্তরণে ভেসে উঠা নীল আকাশের ছবি। যেখানে শহর জীবনে বর্ষার বর্ষণ শুধুই ব্যস্ত জীবনের ছন্দপতন। তাই বলে থেমে নেই কোনো কিছু। এখানে ফ্যাশন থেকে শুরু করে সবকিছুতেই ভাসে বর্ষার স্নাত নীল রঙের ভেলা। নীল শুধু পোশাকে নয়, ভরা বর্ষায় নীল ছুঁয়ে যায় সাজ অনুষঙ্গের সবকিছুতেই। বর্ষা এলেই নীলের প্রভাব খুঁজে পাওয়া যায় ফ্যাশন হাউসগুলোতে। দেশের নামকরা সব ফ্যাশনহাউসগুলোর সব নীল পোশাকের ভাঁজ খুলতে শুরু করে। আর সেই সুবাদে বর্ষা জুড়ে ফ্যাশনে নীলের প্রভাবটা লক্ষণীয়। সময়ের সঙ্গে সামঞ্জস্য রেখে এযুগের বাঙালিরা এখন রঙ আর ঋতু সচেতন। আর তাই বর্ষার পোশাক মানেই নীল গ্রহণ।  দেশের নামকরা সব ফ্যাশনহাউসগুলো বর্ষা এলেই সব নীল পোশাকের ভাজ খুলতে শুরু করে। আর সেই সুবাদে বর্ষা জুড়ে ফ্যাশনে নীলের প্রভাবটা লক্ষণীয়। সময়ের সাথে সামঞ্জস্য রেখে এযুগের বাঙালীরা এখন রঙ আর ঋতু সচেতন। আর তাই বর্ষার পোশাক মানেই নীল গ্রহণ। বর্ষায় নারী

বর্ষাকালে রাস্তায় বের হলে বৃষ্টিতে ভিজে নাজেহাল হয়ে যেমন সমস্যায় পড়তে হয়, তেমনই সমস্যায় পড়তে হয় সেই সব বৃষ্টি ভেজা জামা-কাপড় থেকে সোঁদা গন্ধ দূর করতে। ফলে অনেক ভালো জামা-কাপড় বর্ষাকালে নষ্ট হয়ে যায়। জেনে নিন জামা-কাপড় থেকে সোঁদা গন্ধ দূর করার কিছু সহজ টিপ্স।

জামা-কাপড় ফেলে রাখবেন না
বর্ষাকালে হয়তো রোদ উঠেছে দেখে জামা-কাপড় ধুয়ে দিলেন। মেলে দিতে যাবেন ঝমঝম করে বৃষ্টি নামল। ফলে ওয়াশিং মেশিনে পড়ে রইল ভেজা জামা-কাপড়। আবার অনেক সময় হয়তো ময়লা জামা-কাপড় অনেক দিনে লন্ড্রি ব্যাগেই ফেলে রাখতে হলো। টানা বৃষ্টি থাকায় ধোয়ার সুযোগই পেলেন না। বর্ষাকালে আর্দ্রতা বেশি থাকায় জামা-কাপড় ফেলে রাখলে সোঁদা গন্ধ হয়ে যায়। বিশেষ করে যদি বৃষ্টিতে ভিজে থাকেন তা হলে অবশ্যই ফেলে না রেখে যত তাড়াতাড়ি সম্ভব ধুয়ে ফেলুন।

ভারতের একটি দৈনিকের খবরে বলা হয়, যদি একান্তই ধোয়া সম্ভব না হয় তা হলে লন্ড্রি ব্যাগে দলা পাকিয়ে না রেখে কোথাও ঝুলিয়ে রাখুন। বাতাসে থাকলে কাপড় গন্ধ হবে না।

লন্ড্রি ডিটারজেন্ট
সুন্দর গন্ধযুক্ত লন্ড্রি ডিটারজেন্ট ব্যবহার করুন। বাজারে অনেক সুগন্ধি ডিটারজেন্ট বা আফটার ওয়াশ পাওয়া যায়। এগুলো সোঁদা গন্ধ দূর করতে সাহায্য করে।

ভিনিগার বা বেকিং সোডা
যদি সুগন্ধি কোনো ডিটারজেন্ট বা আফটার ওয়াশ না থাকে তা হলে পানিতে ভিনিগার বা বেকিং সোডা মিশিয়ে নিন। যেকোনো দুর্গন্ধ দূর করতে সাহায্য করতে এগুলো কার্যকর।

লাইন ড্রাই
বৃষ্টির কারণে খোলা আকাশের নিচে জামা-কাপড় শুকাতে চান না। ঘরের ভিতরে কোনো রকমে শুকিয়ে নিতে হয়। খেয়াল রাখুন কখনও রোদ উঠছে কিনা। রোদের মুখ দেখা গেলেই সুযোগ ছাড়বেন না। বাইরে রশিতে (লাইন) দিয়ে কাপড় মেলে রোদে শুকিয়ে নিন। রোদ এবং বাতাসের কারণে কাপড়ের সোঁদা গন্ধ চলে যাবে।

%d bloggers like this: