Wednesday, December 12, 2018
Home > রাজনীতি > নিজেরাই আইন লঙ্ঘন করে অবৈধ রায় দিয়েছেন

নিজেরাই আইন লঙ্ঘন করে অবৈধ রায় দিয়েছেন

সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে আপিল বিভাগের রায় নিয়ে বক্তব্য দিতে গিয়ে আওয়ামী লীগের বর্ষীয়ান পার্লামেন্টারিয়ান শেখ ফজলুল করিম সেলিম সংশ্লিষ্ট বিচারকদের উদ্দেশ্যে বলেছেন, নিজেরাই আইন লঙ্ঘন করে অবৈধ রায় দিয়েছেন।

রোববার জাতীয় সংসদের অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে একথা বলেন তিনি।

এ সময় প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নাম উল্লেখ না করে কঠোর সমালোচনা করেন। সংসদের সভাপতিত্বে ছিলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এ রায়ের বিরুদ্ধে সংসদে আলোচনার সূত্রপাত করেন জাসদের সংসদ সদস্য মঈন উদ্দিন খান বাদল। এরপর সংসদে উত্তপ্ত বক্তব্য চলে।

সেলিম বলেন, প্রজাতন্ত্রের সব ক্ষমতার মালিক জনগণ এবং জনগণের পক্ষে এই ক্ষমতা প্রয়োগ করবেন জনগণের প্রতিনিধিরা। আমরা যারা সংসদ সদস্য, তারা জনগণের পক্ষেই এসব কার্যক্রম করব।

তিনি আরও বলেন, ‘৯৬ কোনো অসাংবিধানিক আইন না। তাই এটা যারা করেছেন তারা নিজেরাই সংবিধান লঙ্ঘন করে অবৈধ রায় দিয়েছেন।’

ওই বেঞ্চের অ্যামিকাস কিউরি ড. কামাল হোসেনকে উদ্দেশ্য করে সেলিম বলেন, ‘কোথাকার ডক্টর আমরা জানি না। উনি কি মুরগির ডাক্তার নাকি ছাগলের ডাক্তার না ভেড়ার ডাক্তার, না এমনি ডাক্তার। এই ডাক্তার সে প্রেসক্রিপশন একটা দিয়ে দিছে যে সংসদ পারবে না, সুপ্রিম জুডিশিয়াল করবে। আপনি কানে হাত দিয়ে উঠেন বসেন। আপনি ৭২ এর সংবিধান প্রণেতা এটা বলতে পারেন না।’

ব্যারিস্টার আমীর উল ইসলামকে উদ্দেশ্য করে তিনি বলেন, ‘এরা কত বড় সুবিধাভোগী লোক। এখন একটু মুচড়া পাঠাইয়ে সংবিধান সংসদের সঙ্গে একটা কনফ্লিক্ট লাগায়ে যদি কোনো রেজাল্ট পাওয়া যায়। এই হলো তাদের পরিকল্পনা।’

তিনি বলেন, বিচার বিভাগ স্বাধীন। কিন্তু কতটুকু স্বাধীন। সংসদের চেয়েও স্বাধীন? তা হতে পারে না। আপনার সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে বলেছেন, এটা সংবিধানবিরোধী। এটা আপনাদের প্রমাণ করতে হবে।

সেলিম বলেন, ‘সংসদের হাতে ক্ষমতা থাকবে। আপনি রায় দিয়েছেন, রায় নিয়ে বসে থাকেন। এই সংসদ যদি ওটাকে কার্যকর না করে তাহলে ওটা কোনো দিন কার্যকর হবে না।’

আওয়ামী লীগের এই নেতা বলেন, ৮ জন বিচারপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের বিচার করতে বিব্রতবোধ করেছেন। আপনাদের সবার বিরুদ্ধে ইমপিচমেন্ট করা দরকার ছিল।

প্রসঙ্গত, সুপ্রিম কোর্টের বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ন্যস্ত করে আনা সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে সম্প্রতি আপিল বিভাগ রায় দিয়েছেন। প্রধান বিচারপতির নেতৃত্বে একটি বেঞ্চ এই রায় দেন। এর ফলে বিচারকদের অপসারণের ক্ষমতা হারিয়েছে সংসদ। বর্তমান সরকার ষোড়শ সংশোধনীর মাধ্যমে ১৯৭২ সালের সংবিধান প্রতিস্থাপিত করেছিল। ওই সংবিধানের ৯৬ ধারা অনুযায়ী নৈতিক স্খলনজনিত কারণে বিচারপতিদের অপসারণ করতে পারত সংসদ।

%d bloggers like this: