সেলুলয়েডে বঙ্গবন্ধু শিরোনামে চলচ্চিত্র উৎসব

জাতির পিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য কর্মময় জীবন নিয়ে নির্মিত স্বল্পদৈর্ঘ্য, প্রামাণ্যচিত্র ও পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নিয়ে ২৭ মার্চ (রোববার) আগারগাঁওয়ে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ মিলনায়তনে শুরু হচ্ছে সেলুলয়েডে বঙ্গবন্ধু শিরোনামে চলচ্চিত্র উৎসব।

শুক্রবার (২৫ মার্চ) রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আয়োজক প্রতিষ্ঠান বাংলাদেশ ইন্টারন্যাশনাল ফিল্ম মুভমেন্টের সভাপতি চলচ্চিত্র নির্মাতা ও গবেষক দিলদার হোসেন।

তিনি বলেন, ৩ দিনব্যাপী এ উৎসবের আয়োজনে রয়েছে বাংলাদেশ ইন্টারন্যাশনাল ফিল্ম মুভমেন্ট। বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সহযোগিতায় সেলুলয়েডে বঙ্গবন্ধু চলচ্চিত্র উৎসবের পরিকল্পনা ও ব্যবস্থাপনায় রয়েছে এস এস কমিউনিকেশন।

সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন, স্কুল-কলেজের শিক্ষার্থীরা উৎসবে বিনাটিকেটে শুধুমাত্র আইডি কার্ড প্রদর্শন করে বঙ্গবন্ধুর ওপর নির্মিত চলচ্চিত্রগুলো দেখার সুযোগ পাবেন। আর দর্শনার্থীদের জন্য টিকেটের মূল্য নির্ধারণ করা হয়েছে ২০ টাকা। যা দিয়ে একদিনে প্রদর্শিত সবগুলো চলচ্চিত্র দেখার সুযোগ থাকছে।

তিনি বলেন, ২৭ মার্চ উৎসবের উদ্বোধনী দিনে প্রদর্শিত হবে চলচ্চিত্র টুঙ্গি পাড়ার মিয়া ভাই, চিরঞ্জীব মুজিব, বঙ্গবন্ধু ও বাংলাদেশ ও তোমারই হোক জয়। উৎসব চলবে প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৮ টা পর্যন্ত। অনুষ্ঠান উদ্বোধন করবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

এ সময়বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুণ কুমার রানা, এস এস কমিউনিকেশনের প্রধান নির্বাহী শফিউল্লাহ সুমন, উৎসব উদযাপন কমিটির আহবায়ক ও বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাংগঠনিক সম্পাদক শাহানূর, এস এস কমিউনিকেশনের উপদেষ্ঠা শওকাত হাসান মিঞা, ইউএস বাংলা এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক কামরুল ইসলাম ও পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান সানভিস বাই তনী’র সত্বাধিকারী রুবাইয়াত ফাতেমা তনি উপস্থিত ছিলেন।