বঙ্গবন্ধু যে কোনো একটি দিন নিয়ে চলচ্চিত্র নির্মাণ করা সম্ভব : ডা. দীপু মনি

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যে কোনো একটি দিন নিয়ে চলচ্চিত্র নির্মাণ করা সম্ভব বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মঙ্গলবার (৩০ মার্চ) রাত ৮টার দিকে রাজধানীর শিল্পকলা একাডেমিতে ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ চলচ্চিত্রের প্রিমিয়ার শো অনুষ্ঠান উদ্বোধনকালে তিনি এ মন্তব্য করেন।

দীপু মনি বলেন, বিভিন্ন আন্দোলন-সংগ্রামের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যে ত্যাগ-তিতিক্ষা তা এক একটি অধ্যায়। তার একটি ঘটনা নিয়ে চলচ্চিত্র নির্মাণ করা সম্ভব বলে আমি বিশ্বাস করি। জাতির পিতাকে নৃশংসভাবে হত্যা করা হয়। এর পরে তার নাম ও জয়বাংলা নিষিদ্ধ হয়ে গিয়েছিল। ৭ মার্চের ভাষণ নিষিদ্ধ ছিল।

‘এখন তার কন্যার নেতৃত্বে দেশ পরিচালিত হচ্ছে। আমরা আবার মুক্তিযুদ্ধের চেতনায় ফিরে আসতে পেরেছি। আজ আমরা বঙ্গবন্ধুর ভাষণ যথাযথ মর্যাদায় শুনতে পারি। ‘জয় বাংলা’ বলতে পারি প্রাণ খুলে। সেজন্য কৃতজ্ঞতা জানাই বাংলাদেশের জনগণ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি। ’

চলচ্চিত্রটি নিয়ে মন্ত্রী বলেন, ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ চলচ্চিত্রের সংশ্লিষ্ট সবাইকে জানাই ধন্যবাদ। এই চলচ্চিত্রটি বঙ্গবন্ধুর শৈশব ও কৈশোর কাল নিয়ে তৈরি করা হয়েছে। তাকে নিয়ে এই প্রথম চলচ্চিত্র নির্মাণ হলো। আশাকরি তাকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের যাত্রা অব্যাহত থাকবে।

‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের নানা দিক নিয়ে আরো চলচ্চিত্র নির্মাণ হতে পারে। বঙ্গবন্ধুর জীবনের নানা দিক নাটক, গান, কবিতায় উঠে এসেছে, ঠিক তেমনভাবে চলচ্চিত্র নির্মাণ হবে। আমরা তার জীবন ও আদর্শ থেকে শিক্ষা ও দিক্ষা নেবো। ক্রমান্বয় আমাদের পরবর্তী প্রজন্মের মধ্যে বঙ্গবন্ধুর চেতনাকে ছড়িয়ে দেবো।

‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ চলচ্চিত্রের প্রিমিয়ার শো অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চলচ্চিত্রটির পরিচালক সেলিম খান, নায়ক শান্ত খান, জায়েদ খান, মাজনুন মিজান, পরিচালক সোহানুর রহমান সোহান প্রমুখ।