টানা তৃতীয় দিনের পুঁজিবাজার ঊর্ধ্বমুখী

টানা তৃতীয় দিনের মতো দেশের উভয় পুঁজিবাজারে সূচকের উর্ধ্বমূখী প্রবণতা লক্ষ্য করা গেছে। সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার লেনদেন শুরুর পর থেকে প্রথম ৩০ মিনিটে ডিএসইতে লেনদেন হয়েছে ১১৯ কোটি টাকা। এই সময়ে বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, আলোচ্য সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৪৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে পাঁচ হাজার ৩২৫ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক আট প‌য়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২১২ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে দুই হাজার ১০ পয়েন্টে। আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন ছাড়ায় ১১৯ কোটিয় ৭৯ লাখ ৫৮ হাজার টাকা।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, উল্লিখিত সময়ে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২৭২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৬৯টির। কমেছে ২২টির। অপরিবর্তিত রয়েছে ৭১ টি কোম্পানির শেয়ারের দর।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থানে বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। চতুর্থ কার্যদিবসে সিএসইতে লেনদেনে অংশ নেয়া ৮২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৪৮টির। কমছে ১৪টির। আর দর অপরিবর্তিত আছে ২০টি কোম্পানির শেয়ারের দর।

আলোচ্য সময়ে সিএসইতে মোট লেনদেন হয়েছে পাঁচ কোটি নয় লাখ ৭৯ হাজার ৫৫১ টাকা।