Monday, December 10, 2018
Home > আলোচিত সংবাদ > বঙ্গোপসাগরে কয়লা বোঝাই কার্গো ডুবি

বঙ্গোপসাগরে কয়লা বোঝাই কার্গো ডুবি

বাংলাদেশ জলসীমায় সুন্দরবন উপকূলের বঙ্গোপসাগরের ১২ নম্বর ফেয়ারওয়ে বয়া এলাকায় ১ হাজার ১০ মে. টন কয়লা বোঝাই একটি কার্গো ডুবে গেছে।

শুক্রবার সকাল সাড়ে দশটার দিকে এমভি আইচগাতী নামের কার্গোটি ডুবে যায়।

তবে কার্গোতে থাকা সবাই অন্য একটি জাহাজে উঠে জীবন বাঁচাতে সক্ষম হয়েছেন বলে মংলা কোস্টগার্ড পশ্চিম জোন সূত্র নিশ্চিত করেছে।

নাবিক ও ক্রুসহ ১৪ জনকে বঙ্গোপসাগরে ভাসতে দেখে পাশ দিয়ে যাওয়া বসুন্ধরা গ্রুপের ‘এমভি বসুন্ধরা- ৩৭’ জাহাজ বঙ্গোপসাগর থেকে তাদের উদ্ধার করে মংলায় নিয়ে এসেছে।

মংলা কোস্টগার্ডের মিডিয়া উইং জানায়, ইন্দোনেশিয়ার পতাকাবাহী মাদার ভেসেল ‘এমভি লেডি মেরি’ আমদানিকারকদের কয়লা বোঝাই করে গত ২৪ ডিসেম্বর মংলা বন্দরের আউটার অ্যাংকরেজে আসে। গত ২ দিন আগে এই মাদার ভেসেলটি থেকে বঙ্গোপসাগরে মংলা বন্দর চ্যানেলের ১২ বয়ার কাছে লাইটারেজ কার্গোতে কয়লা খালাসের কাজ শুরু করে।

শুক্রবার সকাল সাড়ে দশটার দিকে লাইটারেজ জাহাজটি ১ হাজার ১০ টন কয়লা বোঝাই করে যশোরের আমদানীকারক নওয়াপাড়া টেডার্সের উদ্যেশে রওনা দেয়ার পরপরই তলা ফেটে গভীর সাগরে ডুবে যায়।

এসময় এই কার্গোটিতে থাকা সকল নাবিক ও ক্রুসহ ১৪ জনকে হিরনপয়েন্টের সুন্দরবন উপকূলে বঙ্গোপসাগরে ভাসতে দেখে পাশ দিয়ে যাওয়া ‘এমভি বসুন্ধরা-৩৭’ জাহাজ তাদের উদ্ধার করে মংলায় নিয়ে আসে।

বঙ্গোসাগরের কয়লা বোঝাই কার্গোডুবির ওই স্থানটির গভীরতা আনেক-অনেক বেশি থাকার ফলে মংলা বন্দর চ্যানেল দিয়ে জাহাজ চলাচলে কোনো ক্ষতি বা ঝুঁকি নেই বলে জানিয়েছে মংলা বন্দর কর্তৃপক্ষের ট্রাফিক বিভাগ।

%d bloggers like this: