Wednesday, October 10, 2018
Home > আন্তর্জাতিক > ব্রিটেনে ট্রাম্পকে নিষিদ্ধ প্রসঙ্গে পার্লামেন্টে বিতর্ক

ব্রিটেনে ট্রাম্পকে নিষিদ্ধ প্রসঙ্গে পার্লামেন্টে বিতর্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্সিয়াল নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে ব্রিটেনে প্রবেশ করতে না দেয়া প্রসঙ্গে বিতর্কে জড়িয়েছেন ব্রিটিশ সংসদ সদস্যরা। সোমবার হাউস অফ কমন্সে প্রায় তিন ঘন্টা চলে এই বিতর্ক।

ব্রিটেনে ট্রাম্পের প্রবেশাধিকার নিষিদ্ধের পক্ষে নন ব্রিটিশ সাংসদরা।

তারা মনে করেন, মুসলমানদের যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে না দেয়ার বিষয়ে ট্রাম্পের বক্তব্য ছিল ‘অত্যন্ত বিপদজনক’। কিন্তু তাই বলে এখন যদি তাকে ব্রিটেনে ঢুকতে দেয়া না হয় তাহলে সেটি হবে ‘অ্যান্টি- আমেরিকান’।

ট্রাম্পকে ‘নির্বোধ প্রকৃতির এক বক্তৃতাবাজ নেতা’হিসেবেও উল্লেখ করেছেন কয়েকজন ব্রিটিশ এমপি। শুধু তাই নয়, ডোনাল্ড ট্রাম্প যে সব কথা বলেন, সেগুলো ‘বিষাক্ত’বলেও মনে করেন কেউ কেউ।

বিশ্ব জুড়ে এতো নিন্দা, সমালোচনার পরেও থেমে নেই ডোনাল্ড ট্রাম্প। কোনো বিতর্কের তোয়াক্কা না করে গতকালও তিনি প্রচারণা চালিয়েছেন মার্কিন এক বিশ্ববিদ্যালয়ে।

প্রচারণা চালানোর সময় খ্রিস্টান ধর্মকে রক্ষার আহ্বান জানিয়ে ট্রাম্প বলেন “এই দেশে ৭০-৭৫ শতাংশ মানুষ খ্রিস্টান, কেউ কেউ বলে আরও বেশি। অতএব আমাদের শক্তি আছে। যেভাবেই হোক আমাদের ঐক্যবদ্ধ হতে হবে এবং একসঙ্গে থাকতে হবে”।

বিভিন্ন সময়ে মুসলিম বিরোধী ও অভিবাসী বিরোধী বক্তব্যের কারণে যুক্তরাষ্ট্র ও যুক্তরাষ্ট্রের বাইরে তীব্র সমালোচিত হয়েছেন যুক্তরাষ্ট্রের রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

মুসলিমবিরোধী এক বক্তব্যে ট্রাম্প বলেছিলেন, “যুক্তরাষ্ট্রে কোনও মুসলমানকে আসতে দেয়া উচিত নয়, তাদের প্রবেশ নিষিদ্ধ করা উচিত”। তখন থেকেই তার বিরুদ্ধে দেখা দেয় প্রচুর ক্ষোভ। সেই ক্ষোভ থেকে এক পিটিশানে ৫ লাখ ৭৪ হাজার মানুষ স্বাক্ষর করে দাবি জানায়, ট্রাম্পকে যেনো ব্রিটেনে প্রবেশ করতে দেয়া না হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: