Wednesday, October 10, 2018
Home > ধর্ম > বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত চলছে

বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত চলছে

সারা দুনিয়ার মানুষের সুখ-শান্তি ও কল্যাণ কামনায় দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত শুরু হয়েছে। রোববার (১৭ জানুয়ারি) বেলা ১১টা ০৫ মিনিটে মোনাজাত শুরু হয়।

আখেরি মোনাজাতে লাখো ধর্মপ্রাণ মুসল্লি দু’হাত তুলে মহান আল্লাহর দরবারে নিজেদের পাপের জন্য ক্ষমা চেয়ে সুখ-সমৃদ্ধির জন্য প্রার্থনা করছেন।

তাবলীগ জামাতের শীর্ষস্থানীয় মুরুব্বিদের পরামর্শে ভারতের দিল্লির মারকাজের সূরা সদস্য হযরত মাওলানা মুহাম্মদ সা’দ আখেরি মোনাজাত পরিচালনা করছেন।

এ মোনাজাতে দেশ-বিদেশের ৩০ লক্ষাধিক ধর্মপ্রাণ মুসল্লি অংশ নিয়েছেন বলে আয়োজকদের ধারণা।

এদিকে, শুক্র ও শনিবার দু’দিন ধরে ইজতেমা মাঠে পুরোটা সময় ইবাদত-বন্দেগিতে নিয়োজিত ছিলেন মুসল্লিরা। প্রতিদিন ফজর থেকে এশা পর্যন্ত ইজতেমা মাঠে ঈমান, আমল, আখলাক ও দ্বীনের পথে মেহনতের ওপর আম বয়ান অনুষ্ঠিত হয়।

ইজতেমার আখেরি মোনাজাত উপলক্ষে মুসল্লিদের সুবিধার্থে শনিবার বিকেল থেকেই ওই এলাকায় যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। রোববার সন্ধ্যা পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। এবারের বিশ্ব ইজতেমায় উল্লেখযোগ্য দিক নিরাপত্তা ব্যবস্থা। প্রায় ৬ হাজার র‌্যাব ও পোশাকধারী পুলিশের পাশপাশি রয়েছেন সাদা পোশাকে কয়েক হাজার গোয়েন্দা সদস্য। আকাশ ও নৌপথেও আছে র‌্যাবের সতর্ক নজর।

মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জামাতের আসর ৫১তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের মধ্যদিয়ে শেষ হচ্ছে তিনদিন ধরে চলা তাবলীগ জামাতের লাখ লাখ মুসল্লির ইজতেমা। এর আগে প্রথম পর্বের ইজতেমা ৮ জানুয়ারি শুরু হয়ে ১০ জানুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হয়।

দ্বিতীয় পর্বে ১৬টি জেলার মুসল্লিরা অংশ নিয়েছেন। ইজতেমায় মুসল্লিদের অংশ নেওয়ার জন্য জেলা অনুযায়ী পুরো প্যান্ডেলকে ২৯টি খিত্তায় ভাগ করা হয়েছে।

খিত্তা অনুযায়ী এসব জেলাগুলো হলো- ১নং থেকে ৭নং খিত্তায় ঢাকা জেলার বাকি এলাকা, ৮নং খিত্তায় ঝিনাইদহ, ৯ ও ১১নং খিত্তায় জামালপুর, ১০নং খিত্তায় ফরিদপুর, ১২ ও ১৩নং খিত্তায় নেত্রকানা, ১৪ ও ১৫নং খিত্তায় নরসিংদী, ১৬ ও ১৮নং খিত্তায় কুমিল্লা, ১৭নং খিত্তায় কুড়িগ্রাম, ১৯ ও ২০নং খিত্তায় রাজশাহী, ২১নং খিত্তায় ফেনী, ২২নং খিত্তায় ঠাকুরগাঁও, ২৩নং খিত্তায় সুনামগঞ্জ, ২৪ ও ২৫নং খিত্তায় বগুড়া, ২৬ ও ২৭নং খিত্তায় খুলনা, ২৮নং খিত্তায় চুয়াডাঙ্গা এবং ২৯নং খিত্তায় পিরোজপুর জেলা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: