Thursday, October 11, 2018
Home > এক্সক্লুসিভ নিউজ > সঠিক ইতিহাস চর্চায় আরেফিন এর বই ভূমিকা রাখবে : তথ্যমন্ত্রী

সঠিক ইতিহাস চর্চায় আরেফিন এর বই ভূমিকা রাখবে : তথ্যমন্ত্রী

বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধকে আড়াল না করতে এবং সঠিক ইতিহাস চর্চায় আরেফিন এর বই ভূমিকা রাখবে বলেও মনে করেন তথ্যমন্ত্রী।

শনিবার সন্ধ্যায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে একটি অনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এ কথা বলেন। মুক্তিযুদ্ধকালীন সাবসেক্টর অধিনায়ক এ এস এম সামছুল আরেফিনের গবেষণার ৪০ বছর ও ৬৫তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ রিসার্চ অ্যান্ড পাবলিকেশন্স এই অনুষ্ঠানের আয়োজন করে।

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, দেশে কিছুদিন ধরে বিএনপি-জামায়াত ইতিহাস বিকৃতি করে যাচ্ছে। ইতিহাস বিকৃতি করে দেশে তাণ্ডব চালাচ্ছে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, বাংলাদেশ-ভারতের সম্পর্ক অতীতের যেকোনো সময়ের তুলনায় অনেক মধুর। তারপরও পরস্পরের মধ্যে কিছু অনাস্থাবোধ কাজ করে। ভারত মনে করে বাংলাদেশ মিনি পাকিস্তান হয়ে যাচ্ছে কি-না। আর আমরা মনে করি ভারত আমাদের সাথে বড়ভাই সুলভ আচরণ করে আমাদের সাথে কোনো বিমাতাসুলভ আচরণ করে কি-না।

মেনন বলেন, বাংলাদেশ-ভারতের পরস্পরের মধ্যে এ অনাস্থা দূর করতে দুই দেশের মানুষের মধ্যে আলোচনা প্রয়োজন। সে আলোচনার কাজটি করছেন গবেষক এ এস এম সামছুল আরেফিন। তিনি বিভিন্ন সময় দুই দেশের মানুষের মধ্যে আলোচনার কাজটি করছেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, ৫ জানুয়ারি নির্বাচনকে ঘিরে সবচেয়ে বেশি তাণ্ডব হয়েছে চাঁপাইনবাবগঞ্জের কানসাটে। আরেফিন ভাইয়ের গবেষণা বইয়ে দেখতে পেয়েছি যে, সে জেলায় সবচেয়ে বেশি রাজাকার রয়েছে।

অনুষ্ঠানে গবেষক, মুক্তিযোদ্ধা সামছুল আরেফিন বলেন, আমার এ গবেষণার কাজ আগামী প্রজন্মের গবেষকদের কাজে যদি সহায়তা করে তাহলে নিজেকে ধন্য মনে করবো।

সভায় মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী বিভিন্ন সংগঠনে পক্ষ তাকে ফুলের তোড়া তুলে দেওয়া হয় ।

 অ্যামেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে সভা মডেরটর করেন জাতীয় প্রেস ক্লাবের সহ সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল । আরও বক্তব্য দেন, বাংলাদেশ ব্যাংক গভর্নর ড. আতিউর রহমান, বাংলা একাডেমির মহাপরিচালক সামসুজ্জামান খান, কথাসাহিত্যিক সেলিনা রহমান, সাংবাদিক আবেদ খান, আব্দুল ওয়াদুদ দারা এমপি, পঙ্কজ নাথ এমপি, নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু বিশিষ্ট নাট্য ব্যাক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু ,বী প্রকাশ (ভারত) স্বাত্বাধিকারী ত্রিবিদ চাট্টার্জ্জী , দীপ প্রকাশ (ভারত ) শঙ্কর মন্ডল , সময় প্রকাশনীর প্রকাশক ফরিদ আহমেদ।‘আরও উপস্থিত ছিলেন ভিনিউজ সম্পাদক জয়ন্ত আচার্য , আমরা মুক্তিযোদ্ধার সন্তান’ কেন্দ্রীয় কমিটির সভাপতি মোঃ হুমায়ুন কবির , প্রচার ও প্রকাশনা সম্পাদক শাহ পরান সিদ্দিক তারেক, ঢাকা মহানগরের সভাপতি মোঃ নুরুজ্জামান ভূট্টো, সাধারণ সম্পাদক মোঃ শাহজাহান রিজভী সহ নেতৃবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: