Monday, October 15, 2018
Home > শিক্ষা > শিক্ষার প্রসারে ধনীদের এগিয়ে আসার আহ্বান

শিক্ষার প্রসারে ধনীদের এগিয়ে আসার আহ্বান

: শিক্ষার বিস্তারে সরকারের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরে শিক্ষার প্রসারে ধনী ও সামর্থ্যবান ব্যক্তিদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (১৬ জানুয়ারি) শিল্পকলা একাডেমিতে কাজী মাহাবুব উল্লা স্মৃতি পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সু-শিক্ষিত জাতি ছাড়া কখনও দেশ গড়া সম্ভব নয় উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ গড়ে উঠবে কু-সংস্কারমুক্ত ও অসাম্প্রদায়িক চেতনায়।

নিরক্ষরতা দূরীকরণে সরকারের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ১৯৯৬ সালে স্বাক্ষরতা হার ছিলো মাত্র ৪৫ ভাগ। আমরা ক্ষমতা নেওয়ার পর তা দ্রুত বেড়ে যায়। প্রতিটি জেলাকে নিরক্ষরমুক্ত করার জন্য কাজ করতে থাকি। ১৯৯৮ সালে অল্প সময়ের মধ্যেই স্বাক্ষরতার হার বাড়াতে পেরেছি।

দেশের গবেষণা খাতে অর্থ বরাদ্দের ব্যাপারে পূর্ববর্তী সরকারগুলোর অবহেলার বিষয়টি উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর দেখি গবেষণার জন্য কোনো বরাদ্দ ছিলো না। কিন্তু গবেষণা ছাড়া কোনো দেশের উন্নয়ন সম্ভব নয়। আমরা তাই গবেষণায় বরাদ্দ বাড়িয়ে ছিলাম।

এ বছর কাজী মাহবুব উল্লাহ স্মৃতিপদকের জন্য মনোনীত হয়েছেন অধ্যাপক ড. একে আজাদ চৌধুরী, অধ্যাপিকা হাসিনা খান, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক ও ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: