Thursday, October 11, 2018
Home > লিড নিউজ > মুক্তিযুদ্ধ গবষেক এ এস এম সামছুল আরেফিনের গবেষণার ৪০ বছর পূর্তি

মুক্তিযুদ্ধ গবষেক এ এস এম সামছুল আরেফিনের গবেষণার ৪০ বছর পূর্তি

মুক্তিযুদ্ধকালিন সাবসেক্টর অধিনায়ক ও মুক্তিযুদ্ধ গবষেক এবং আমরা মুক্তিযোদ্ধার সন্তান’-এর উপদেষ্টা এ এস এম সামছুল আরেফিনের গবেষণার ৪০ বছর পূর্তি হয়েছে এবছর ।আজ ১৬ জানুয়ারি তার জন্মদিন। আজ  বিকাল সাড়ে তিনটায় বাংলাদেশ রিসার্চ এ- পাবলিকেশনের উদ্যোগে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারত মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন মাননীয় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত । বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বেসামরিক বিমান পরিবহন পর্যটনমন্ত্রী  রাশেদ খান মেনন, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু , বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ড. অতিউর রহমান, বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জান থান, টেকনো ইন্ডিয়া গ্রুপের চেয়ারম্যান এবং বিশিষ্ট শিক্ষানুরাগী সত্যম রায় চৌধুরি । আলোচনা অংশ নিবেন সাংবাদিক-কলামিষ্ট আবেদ খান, কথা সাহিত্যিক সেলিনা হোসেন, দৈনিক প্রথম আলোর দিল্লি প্রতিনিধি সৌম্য বন্দোপধ্যায় । শুভেচ্ছা বক্তব্য রাখবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি , আব্দুল ওয়াদূত দারা এমপি , পঙ্কজ দেবনাথ এমপি , বিশিষ্ট নাট্য ব্যাক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু ,ব্যারিস্টাার জাকির আহম্মেদ , বী প্রকাশ (ভারত) স্বাত্বাধিকারী ত্রিবিদ চাট্টার্জ্জী , দীপ প্রকাশ (ভারত ) শঙ্কর মন্ডল , সময় প্রকাশনীর প্রকাশক ফরিদ আহমেদ। সভা মডেরটর করবেন জাতীয় প্রেস ক্লাবের সহ সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল । অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন এ্যমেরির্টাস অধ্যাপক ড. অনিসুজ্জামান।নের উপদেষ্টা

 

উল্লেখ্য মুক্তিযুদ্ধকালিন  সাবসেক্টর অধিনায়ক এ এস এম সামছুল আরেফিন ১৯৫১ সালে ১৬ জানুয়ারি খুলনার পাইকগাছার বেতবুনিয়া গ্রামে জন্ম গ্রহণ করেন । খুলনা বিএল কলেজের ছাত্র থাকাকালীন ছাত্রলীগের সক্রিয় রাজনীতিতে জড়িয়ে পড়েন এবং কলেজ সংসদের জিএস নির্বাচিত হন।

তিনি ১৯৬৯ সালে পাকিস্তান সেনাবাহিনীতে যোগ দান করেন। পশ্চিম পাকিস্তান থেকে পালিয়ে এসে মহান মুক্তিযুদ্ধে যোগ দান করেন। মুক্তিযুদ্ধ কালীন খুলনা অঞ্চলে সাবসেক্টর অধিনায়ক হিসাবে দায়িত্ব পালন করেন। ১৮টি সম্মুখ যুদ্ধে অংশ গ্রহণ করেন। ১৯৮১ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ সেনাবাহিনীতে মেজর পদমর্যাদায় কর্মরত ছিলেন। এ সময় থেকে মুক্তিযুদ্ধ উপর গবেষণা কাজে ব্রত হন। এবছর তার তার গবেষণার ৪০ বছর পূর্তি । এ পর্যন্ত তার ২৭টি গবেষণাধর্মী বই প্রকাশিত হয়েছে । মুক্তিযুদ্ধ এবং নির্বাচন নিয়ে তার বই সর্বত্র সমার্দিত ।

জনাব সামছুল আরেফিন মুক্তিযুদ্ধ ভিত্তিক বিভিন্ন সংগঠনের পৃষ্ঠপোষক । চ্যানেল আই প্রচারিত মুক্তিযুদ্ধ প্রতিদিন অনুষ্ঠানের গবেষণা ও পরিচালকের দায়িত্ব পালন করেন। তিনি বাংলা একডেমি , এশিয়াটিক সোসাইটি, মুক্তিযুদ্ধ যাদুঘর, খুলনা ক্লাবের অজীবন সদস্য । তিনি আমরা মুক্তিযোদ্ধার সন্তান’-এর উপদেষ্টা ,বার্তা সংস্থা ও অন লাইন দৈনিক ভিনিউজ বিডি ডট কমের প্রধান সম্পাদক এবং বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশনের উপদেষ্টা ।

চার কন্যার  জনক সামছুল আরিফিনের সহধর্মীনী নাজমা আরেফিন লেখক- সাহিত্যিক । তার কন্যারা সকলেই উচ্চ শিক্ষিত ।

এ এস এম সামছুল আরেফিন মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস প্রজন্ম থেকে প্রজন্ম সংরক্ষনের জন্য গবেষণার কাজ চালিয়ে যাচ্ছেন। আগামী প্রজন্মের জন্য মুক্তিযুদ্ধের চেতনার আলোকে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ বির্নিমানে চলছে তার নিরন্তন পথচলা ।মুক্তি নিউজ পরিবারের পক্ষ থেকে তাকে জানাই প্রাণ ঢালা অভিনন্দন ও শুভেচ্ছা এবং আমরা তার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: