Wednesday, October 10, 2018
Home > মুক্তিযুদ্ধ > বাংলাদেশের জন্মবন্ধু জ্যাকবের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক

বাংলাদেশের জন্মবন্ধু জ্যাকবের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদান রাখা ভারতের সাবেক জেনারেল জে এফ আর জ্যাকবের (৯২) মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার দুপুরে বাংলাদেশের অকৃত্রিম বন্ধু জ্যাকবের মৃত্যুর খবরটি প্রকাশিত হওয়ার পর এক শোক বিবৃতিতে প্রধানমন্ত্রী মুক্তিযুদ্ধের অন্যতম এই কমান্ডারের স্মৃতি শ্রদ্ধার সাথে স্মরণ করেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার শোক বিবৃতিতে বলেছেন, আমরা বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের এক অকুতোভয় সেনানীকে হারালাম। মুক্তিযুদ্ধে জেনারেল জ্যাকবের অবদান এই জাতি শ্রদ্ধার সাথে স্মরণ করবে। প্রধানমন্ত্রী মরহুমের আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।
মুক্তিযুদ্ধের চূড়ান্ত পর্বে রণাঙ্গনে সরাসরি যোগ দেয় ভারতীয় সেনাবাহিনী। জেনারেল জ্যাকব তখন ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় চিফ অব স্টাফ। মুক্তিযুদ্ধের চূড়ান্ত পর্বে সমর পরিকল্পনা ও বাস্তবায়নের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তখনকার মেজর জেনারেল জ্যাকব।
মুক্তিযুদ্ধের অগ্নিঝরা সেই দিনগুলি ও পাকিস্তানি সেনাদের আত্মসমর্পনের কথাগুলো জেনারেল জ্যাকব তার ‘সারেন্ডার ইন ঢাকা, বার্থ অফ এ নেশন’ এবং ‘অ্যান ওডেসি ইন ওয়ার অ্যান্ড পিস’গ্রন্থে লিপিবদ্ধ করে গেছেন।
বুধবার দুপুরে দিল্লিতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন মুক্তিযুদ্ধের অন্যতম এই কমান্ডার’ ভারতীয় সেনাবাহিনীর ইস্টার্ন কমান্ডের চিফ অফ স্টাফ লেফটেনেন্ট জেনারেল (অবঃ) জে এফ আর জ্যাকব। দীর্ঘদিন তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। চ্যানেল আই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: