Thursday, October 11, 2018
Home > সারা বাংলাদেশ > চাঁদপুর জেলা আওয়ামী লীগের সম্মেলন নিয়ে আলোচনার ঝড়

চাঁদপুর জেলা আওয়ামী লীগের সম্মেলন নিয়ে আলোচনার ঝড়

চাঁদপুর জেলা আওয়ামী লীগের সম্মেলন নিয়ে এখন চাঁদপুরের রাজনৈতিক অঙ্গনে আলোচনার ঝড় বইছে। বর্তমান ক্ষমতাসীন এ দলটির চাঁদপুরের অভিভাবক কে হচ্ছেন, নূতন মুখ আসবেন না কি পুরানোরাই থাকছেন-এ আলোচনা এখন সর্বত্র। দীর্ঘ ১১ বছরের মাথায় জেলা আওয়ামী লীগের সম্মেলন হতে যাচ্ছে, এ জন্যে সম্মেলনকে ঘিরে ব্যাপক আলোচনা চলছে এবং রাজনৈতিক সচেতন ব্যক্তিদের মাঝে এ নিয়ে ব্যাপক কৌতূহল। আর এ আলোচনা এবং কৌতূহল শুধু আওয়ামী লীগের মধ্যেই নয়, বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দলের মধ্যেও।

২০০৫ সালের ২৬ এপ্রিল চাঁদপুর জেলা আওয়ামী লীগের সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয়। তখন সভাপতি পদে ড. মোহাম্মদ শামছুল হক ভূঁইয়া, মোঃ ইউছুফ গাজী, আবদুল মান্নান মিয়াজী ও অধ্যাপক মোল্লা মোঃ রিয়াছত উল্লাহ এবং সাধারণ পদে আবু নঈম দুলাল পাটওয়ারী ও অ্যাডঃ জহিরুল ইসলাম প্রতিদ্বন্দ্বিতা করেন। সাধারণ সম্পাদক পদে আবু নঈম দুলাল পাটওয়ারী কাউন্সিলরদের ভোটে নির্বাচিত হন। কিন্তু সভাপতি পদে শেষ পর্যন্ত ভোট হয়নি। এ পদে শামছুল হক ভূঁইয়া ও ইউছুফ গাজীর মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা ছিলো। অবশেষে নানা নাটকীয়তার পর সভাপতি পদে মনোনয়ন কেন্দ্রীয় সিদ্ধান্তের উপর ছেড়ে দেয়া হয়। পরে কেন্দ্র থেকে সভাপতি হিসেবে ড. মোহাম্মদ শামছুল হক ভূঁইয়ার নাম ঘোষণা করা হয়।
জেলা আওয়ামী লীগ কমিটি তিন বছরের মেয়াদে হলেও বর্তমান কমিটির বয়সকাল ১১ বছর পূর্ণ হতে প্রায় তিন মাস বাকি। দীর্ঘ সময় পর সম্মেলনের তারিখ ঘোষণা হলো। আগামী ২৬ জানুয়ারি জেলা আওয়ামী লীগের সম্মেলন। এ তারিখ কেন্দ্র থেকে নির্ধারণ করা হয়। স্থান হিসেবে সম্ভাব্য তালিকায় রাখা হয়েছে আউটার স্টেডিয়ামকে। প্রধান অতিথি এখনো চূড়ান্ত হয় নি। তবে কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক ডাঃ দীপু মনি এমপিসহ চাঁদপুরের সংসদ সদস্যগণ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
এদিকে দীর্ঘ সময় পর জেলা আওয়ামী লীগের সম্মেলনের তারিখ ঘোষণা হওয়ায় নেতা-কর্মীরা উজ্জীবিত। দলের ভেতর উৎসবের আমেজ লক্ষ্য করা যাচ্ছে। যারা নেতৃত্বে আসতে পারেন তাদের নিয়ে দলের ভেতর চলছে নানা হিসাব নিকাষ। আর নেতৃত্বে যারা আসতে চাচ্ছেন তারাও বেশ তৎপর। কাউন্সিলরদের সাথে যোগাযোগ রক্ষার পাশাপাশি কেন্দ্রের সাথে জোর লবিং চালিয়ে যাচ্ছেন কেউ কেউ।
গত দুদিন চাঁদপুর জেলা শহরসহ বিভিন্ন উপজেলা ও পৌর আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের বেশ কিছু নেতার সাথে কথা বলে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে আট জনের নাম শোনা গেছে। এঁরা হচ্ছেন : সভাপতি পদে জেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি ড. মোহাম্মদ শামছুল হক ভূঁইয়া এমপি, সহ-সভাপতি মোঃ ইউছুফ গাজী, পৌর আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র নাছির উদ্দিন আহামেদ এবং জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব ওচমান গনি পাটওয়ারী। আর সাধারণ সম্পাদক পদে বর্তমান সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডঃ মোঃ জহিরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক শামছুল হক মন্টু পাটওয়ারী ও তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী।

এমনও শোনা যাচ্ছে, এই আটজন থেকেই যে কেউ সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হবেন। এছাড়া জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ও জেলা বিএমএর সভাপতি ডাঃ হারুনুর রশিদ সাগর সাধারণ সম্পাদক পদে প্রার্থী হবেন বলে তিনি জানিয়েছেন। নেতা-কর্মীরা মনে করেন, এ জেলার তিন হেভিওয়েট নেতা ডাঃ দীপু মনি এমপি, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম এমপি ও ড. মহীউদ্দীন খান আলমগীর এমপির প্রচ্ছন্ন প্রভাব থাকবে জেলা আওয়ামী লীগের কমিটি গঠন করার ক্ষেত্রে। তবে দলের পরীক্ষিত ও ত্যাগী নেতা-কর্মীরা চাচ্ছেন ক্লিন ইমেজ, অপেক্ষাকৃত সৎ এবং ব্যক্তিগত পছন্দ ও অপছন্দের ঊধর্ে্ব যারা দলের স্বার্থকে প্রাধান্য দেবেন তারাই যেনো মূল নেতৃত্বে আসেন। আর কেন্দ্রীয় নেতাদের এসব বিষয়ে খোঁজ খবর নেয়া প্রয়োজন বলে তারা মনে করেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: