Monday, October 15, 2018
Home > খেলা > ২০১৬ সাল বাংলাদেশের টি-টোয়েন্টির মৌসুম

২০১৬ সাল বাংলাদেশের টি-টোয়েন্টির মৌসুম

২০১৬ সাল বাংলাদেশের জন্য হতে যাচ্ছে টি-টোয়েন্টির মৌসুম। টি-টোয়েন্টি ফরম্যাটের এশিয়া কাপ, রয়েছে আবার বিশ্বকাপ। শিডিউলে এত টি-টোয়েন্টি বলেই চিন্তা বাড়ছে বাংলাদেশের। ওয়ানডেতে বাংলাদেশ বিশ্বক্রিকেটে নিজেদের অবস্থান পাকা করলেও, টেস্ট আর টি-টোয়েন্টির অবস্থা বড় নাজুক। বিপিএল সেই নাজুকতা দূর করতে পারবে কি না, সেটা এখনি বলা যাচ্ছে না।

ইতিমধ্যে ২৭ জনের প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দলে থাকা ব্যাটসম্যানদের মধ্যে একমাত্র এনামুল হক বিজয়ের টি-টোয়েন্টি গড়ই সর্বোচ্চ, ৩০! কিন্তু তার অবস্থান নিশ্চিত নয়। এনামুলের এই গড় যদি সর্বোচ্চ হয়, তবে সাকিব, তামিম, মুশফিকদের অবস্থা কী সেটা আর বলার অপেক্ষা রাখে না।

টি-টোয়েন্টিতে বাংলাদেশ কতটা দুর্বল, তা বোঝা যাবে আরেকটি পরিসংখ্যান দেখে। দলটির উইকেট প্রতি গড় রান, ১৮.৫০। এই দিক থেকে আয়ারল্যান্ড, নেদারল্যান্ড এবং আফগানিস্তানের অবস্থাও ভালো। এমনকি স্কটল্যান্ডেরও!

প্রাথমিক দলে বেশ কয়েকজন খেলোয়াড় আছে, যারা বিপিএলে আলো ছড়িয়েছেন। চূড়ান্ত দল ঘোষণা করতে মধুর সমস্যায় পড়তে হবে নির্বাচক কমিটিকে। দল থেকে বাদ পড়তে পারেন গেল বছরের কোনো কোনো তারকা। সৌম্য সরকার, সাব্বির রহমান, লিটন দাসকে আরো সুযোগ দিতে গেলে বিপিএলে ভালো করা জহুরুল ইসলাম, ইমরুল কায়েসকে কীভাবে এড়িয়ে যাওয়া হবে সেটা একটা প্রশ্ন। টি-টোয়েন্টির জাতীয় দলে দুইজনই নিয়মিত নন। কিন্তু বিপিএল বলছে, তাদের দলে রাখা উচিত। স্পিন কম্বিনেশন নিয়ে অতটা ঝামেলায় পড়তে হবে না। কেননা জুবায়ের হোসেনকে প্রাথমিক দলেই রাখা হয়নি। তিনি বিপিএলেও কোনো দলের হয়ে মাঠে নামেননি। সেক্ষেত্রে আরাফাত সানির জায়গা মোটামুটি নিশ্চিত। পেসারদের নিয়ে আবার ঝামেলায় পড়তে হবে। আবু হায়দার রনিকে নিতেই হবে। তিনি বিপিএলে যা করেছেন, জাতীয় দল তা পেতে মুখিয়ে আছে। সেক্ষেত্রে রুবেল হোসেন এবং তাসকিন আহমেদের যে কোনো একজন বাইরে থাকতে পারেন। ইনজুরি থেকে সেরে উঠলেও ম্যাচ খেলার মতো ফিট তারা নন। বিপিএলেও তেমন কিছু করতে পারেননি। তবে জাতীয় দলের হয়ে তাদের যা পারফর্ম্যান্স, সে কথা চিন্তা করতে গেলে দুজনকেই রেখে দিতে হয়।

কাকে বাদ দিয়ে কাকে রাখা হবে? এই প্রশ্ন এখনই ঘুরপাক খাচ্ছে বিসিবি পাড়ায়। উত্তর পেতে আরো কয়েকদিন অপেক্ষা করতেই হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: