Thursday, October 11, 2018
Home > স্বাস্থ্য > ভিটামিন ট্যাবলেট শুধু টাকারই অপচয়!

ভিটামিন ট্যাবলেট শুধু টাকারই অপচয়!

শারীরিক দুর্বলতা বা অসুস্থতায় আমরা প্রায়শই ভিটামিন বা শক্তিবর্ধক ওষুধের দ্বারস্থ হয়ে থাকি। এটা ঠিক আমাদের   সুস্থ থাকার জন্য লৌহ, ক্যালসিয়াম এবং ভিটামিন-সি ইত্যাদি দরকার।  কিন্তু আমরা কী ভেবে দেখেছি এসব সম্পূরক ভিটামিন কতটা কার্যকর? স্বাস্থ্যের জন্য কতটা উপকারী?

যুক্তরাজ্যের একদল গবেষক দাবি করেছেন, বাজারে যেসব সম্পূরক ভিটামিন বা খনিজ উপাদান সমৃদ্ধ ওষুধ পাওয়া যায় তা আমাদের স্বাস্থ্যের ক্ষেত্রে দীর্ঘমেয়াদি কোনো উপকারে আসে না। এগুলো শুধুই অর্থের অপচয়। তাছাড়া,  স্বাস্থ্যের জন্য ক্ষতিকর প্রভাবও বয়ে আনতে পারে এসব ওষুধ।

ব্রিটেনের প্রতি তিনজনের একজন সম্পূরক ভিটামিন ও খনিজ পদার্থ গ্রহণ করে থাকে রোগমুক্তির আশায়।

ব্রিটেনের ওয়ারকিক বিশ্ববিদ্যালয় এবং বাল্টিমোরের জন হপকিন্স মেডিকেল স্কুলের গবেষকরা বলেছেন, প্রাপ্ত বয়স্করা এসব ট্যাবলেট খেয়ে শুধু টাকারই অপচয় করে। দীর্ঘমেয়াদি কোনো রোগের জন্য সম্পূরক ভিটামিন গ্রহণ করা একদমই উচিত নয়।

জন হপকিন্স মেডিকেল স্কুলের গবেষক ইডগার মিলার বলেন, ওষুধ কোম্পানিগুলো আমাদের শারীরিক ঘাটতির ওপর ধারণা করেই প্রচারণা চালায়। তারা আমাদের মাঝে এই ধারণা তৈরি করার চেষ্টা করে, ডায়েটে আমরা যে খাবার খাই তা পর্যাপ্ত নয়। শরীরের পুষ্টির ঘাটতি ও অসুস্থতা ঠেকাতে তাদের ওষুধ আমাদের উপকার করতে পারে।  – See more at:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: