Tuesday, October 16, 2018
Home > অর্থনীতি > বাজারে এলো পুষ্টিগুণ’ সম্পন্ন ভিটা চাল

বাজারে এলো পুষ্টিগুণ’ সম্পন্ন ভিটা চাল

কলে অতিমাত্রায় ছাঁটাইয়ের ফলে চালে পুষ্টি উপাদান কমে যায়। চালকে ‘পুষ্টিগুণ’ সম্পন্ন করে ‘ভিটা চাল’ বাজারে এনেছে একটি কোম্পানি।

শনিবার (০২ জানুয়ারি) রাজধানীর সিরডাপ মিলনায়তনে ভিটা চালের উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম। ‘ভিটা চাল’ ব্র্যান্ডের উৎপাদক প্রতিষ্ঠান মাসাফি অ্যাগ্রো ফুড ইন্ডাস্ট্রিজ লিমিটেড। প্রতিষ্ঠানটির দাবি, এ চাল ভিটামিন ও খনিজ লবণ সমৃদ্ধ।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, ব্যয়বহুল হলেও ভর্তুকি দিয়ে বাজারের অন্যান্য চালের সঙ্গে সঙ্গতি রেখেই এ চালের দাম নির্ধারণ করা হয়েছে। আগামী মঙ্গলবার (০৫ জানুয়ারি) সারা দেশে বাজারজাত করা হবে। দাম সাধারণ চালের চেয়ে কেজিতে ৪ থেকে ৫ টাকা বেশি হবে।

খাদ্যমন্ত্রী বলেন, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রায় কেবল একটি খাতে আমরা পিছিয়ে আছি। তা হচ্ছে পুষ্টি। ভিটা চাল যদি পুষ্টিগুণ সমৃদ্ধ হয় তাহলে দেশে পুষ্টিহীনতার হার কমবে।

তিনি বলেন, বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। উত্তরাঞ্চলে এখন আর মঙ্গা নেই, মানুষ খেয়ে-পরে মাথা উঁচু করে বাঁচতে পারছে।

মাসাফি অ্যাগ্রো ফুড ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ আলী চৌধুরী বলেন,  ব্রাজিল, ফিলিপাইন ও ভারতসহ বিশ্বের ১৪টি দেশে এ চালের প্রচলন রয়েছে। বাংলাদেশে আমরা এই প্রথম ভিটা চাল উৎপাদন ও বাজারজাত শুরু করছি। কলে ছাঁটাইয়ের ফলে চালের যেসব পুষ্টি উপাদান কমে যায়, বৈজ্ঞানিক গবেষণায় আমরা সেটা সংযুক্ত করছি। আর এ পুষ্টি আমরা চালের খুদ থেকে নেই।

অনুষ্ঠানে জানানো হয়, বিশ্ব খাদ্য কর্মসূচির কারিগরি সহায়তা ও নেদারল্যান্ডস সরকারের আর্থিক অনুদানে পরিচালিত পরীক্ষা-নীরিক্ষার আলোকে বাংলাদেশে সমৃদ্ধ চাল উৎপাদনে সরকারি অনুমোদন অনুযায়ী মাসাফি অ্যাগ্রো ফুড অগ্রণী ভূমিকা পালন করছে।
এ চালে ভিটামিন এ, বি১, বি৯ (ফলিক এসিড), বি১২ এবং খনিজ লবণের মধ্যে লৌহ ও দস্তা মিশিয়ে সমৃদ্ধ করা হয়েছে বলে অনুষ্ঠানে জানানো হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন  প্রতিষ্ঠানটির সিনিয়র অ্যাডভাইজার মুহাম্মদ আবদুল কুদ্দুস, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বিকাশ কিশোর দাশ এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. জাকির হোসেন আকন্দ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: