Friday, October 12, 2018
Home > শিক্ষা > প্রাক-প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল এ সপ্তাহেই

প্রাক-প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল এ সপ্তাহেই

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাক-প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগের ফল চূড়ান্ত করা হয়েছে। এ সপ্তাহের যেকোনো দিন তা প্রকাশ করা হবে বলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্র নিশ্চিত করেছে।

অধিদপ্তর সূত্র জানায়, নির্ধারিত সূচি অনুযায়ী ১ জানুয়ারির মধ্যে ফল প্রকাশ করার কথা থাকলেও সিলেট বিভাগের একটি জেলার মৌখিক পরীক্ষার ফল দেরিতে আসায় চূড়ান্ত ফল প্রকাশে দেরি হচ্ছে।

প্রাক-প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগের জন্য তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি-৩) আওতায় প্রায় ১৬ হাজার শিক্ষক নিয়োগের জন্য ২০১৪ সালের ১০ ডিসেম্বর বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এরপর গত বছরের ১৬ ও ৩০ অক্টোবর ৩৯ জেলায় অনুষ্ঠিত লিখিত পরীক্ষার ফল ২২ নভেম্বর প্রকাশ করা হয়। এরপর সারা দেশের জেলা প্রশাসকের কার্যালয়ে মৌখিক পরীক্ষা নেয়া হয়।

শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল প্রকাশের বিষয়ে জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ুন খালিদ ঢাকাটাইমস টোয়েন্টিাফোর ডটকমকে জানান, প্রাক-প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফল প্রকাশ করা হয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে। তিনি বলেন, “অধিদপ্তর থেকে আমাকে জানিয়েছে তারা চূড়ান্ত ফল তৈরি করছে। যেকোনো সময় প্রকাশ করবে।”

এ বিষয়ে জানতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. আলমগীরের সঙ্গে যোগাযোগ করলে তিনি ঢাকাটাইমস টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ফল চূড়ান্ত করা হয়েছে। এ সপ্তাহেই প্রকাশ করা হবে।”

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক (নিয়োগ) এ কে এম সাফাতে আলম ঢাকাটাইমস টোয়েন্টিাফোর ডটকমকে জানান, সব জেলার ফল তাদের হাতে পৌঁছে গেছে।

অধিদপ্তর সূত্র জানায়, গত ১৬ ও ৩০ অক্টোবর ৩৯ জেলায় অনুষ্ঠিত লিখিত পরীক্ষায় অংশ নেন পাঁচ লাখ ৯৩ হাজার ৯৯১ জন পরীক্ষার্থী। এর মধ্যে ১৬ অক্টোবর চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, কুষ্টিয়া, ঝিনাইদহ, সাতক্ষীরা, খুলনা, জামালপুর, নেত্রকোনা, নরসিংদী, ফরিদপুর, গোপালগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, নোয়াখালী, পটুয়াখালী, সুনামগঞ্জ, সিলেট, হবিগঞ্জ, মৌলভীবাজার, ঠাকুরগাঁও, নীলফামারি ও লালমনিরহাট জেলায় পরীক্ষা অনুষ্ঠিত হয়।

৩০ অক্টোবর অনুষ্ঠিত হয় বগুড়া, নওগাঁ, রাজশাহী, সিরাজগঞ্জ, পাবনা, যশোর, ময়মনসিংহ, কিশোরগঞ্জ, টাঙ্গাইল, ঢাকা, কুমিল্লা, চট্টগ্রাম, বরিশাল, দিনাজপুর, রংপুর, কুড়িগ্রাম ও গাইবান্ধা জেলার পরীক্ষা।

লিখিত পরীক্ষায় মোট পাস করেন ২৮ হাজার ৯১৪ জন।   উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা নেয়া হয় সংশ্লিষ্ট জেলা প্রশাসকের কার্যালয়ে।

অধিদপ্তর থেকে জানা গেছে, ১ জানুয়ারির মধ্যে চূড়ান্ত ফল প্রকাশ হওয়ার কথা থাকলেও একটি জেলার ফল দেরিতে আসায় তা সম্ভব হয়নি। তবে আগামী রবিবার না হলেও এ সপ্তাহের যেকোনো সময় ফল প্রকাশিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: