Monday, October 15, 2018
Home > শিক্ষা > পিইসিতে পাস ৯৮.৫২ শতাংশ, জেএসসিতে ৯২.৩৩

পিইসিতে পাস ৯৮.৫২ শতাংশ, জেএসসিতে ৯২.৩৩

প্রাথমিক-ইবতেদায়ী সমাপনীতে (পিইসি) এ বছর পাসের হার ৯৮.৫২ শতাংশ। আর জেএসসি-জেডিসিতে পাসের হার ৯২.৩৩ শতাংশ। প্রাথমিক ও ইবতেদায়ী সমাপণীতে এ বছর ঢাকা বিভাগে পাসের হার ৯৮.৭৪ শতাংশ, রাজশাহী বিভাগে পাসের হার ৯৯ শতাংশ, খুলনা বিভাগে পাসের হার ৯৮.৯৭ শতাংশ, চট্টগ্রাম বিভাগে পাসের হার ৯৮.৪১ শতাংশ, বরিশাল বিভাগে পাসের হার ৯৮.৩০ শতাংশ, সিলেট বিভাগে পাসের হার ৯৬.৭৯ শতাংশ ও রংপুর বিভাগে পাসের হার ৯৮.৫৬ শতাংশ।

জেএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২২ লাখ ৭২ হাজার ২৮৯ জনের মধ্যে পাশ করেছে ২০ লাখ ৯৮ হাজার ৮২ জন। এরমধ্যে চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৮৫.৪৮ শতাংশ, সিলেট বোর্ডে পাসের হার ৯৩.৫৯ শতাংশ ও কুমিল্লা  বোর্ডে পাসের হার ৯২.৫১ শতাংশ। এর আগে সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফল হস্তান্তর করেন স্ব স্ব বোর্ডের প্রধানরা। সকাল ১০টায় তারা এ ফলাফল হস্তান্তর করেন।

এ সময় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন। ২২ থেকে ৩০ নভেম্বর অনুষ্ঠিত প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীতে মোট ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এরমধ্যে প্রাথমিক সমাপনীতে ২৯ লাখ ৪৯ হাজার ৬৩ জন ও ইবতেদায়িতে ৩ লাখ ৫ হাজার ৪৫১ জন পরীক্ষার্থী অংশ নেয়।

সংবাদ সম্মেলনের পর শিক্ষার্থীরা মোবাইল, ইন্টারনেটে ফল জানতে পারবে। প্রাথমিক সমাপনী ও ইবতেদায়ির ফল প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট (www.dpe.gov.bd) এবং টেলিটকের ওয়েবসাইটে (http://www.teletalk.com.bd) পাওয়া যাবে।
এছাড়াও যে কোনো মোবাইল থেকে DPE লেখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৫ লেখে ১৬২২২ নম্বরে এসএমএস করেও আসবে প্রাথমিকের ফল।
ইবতেদায়ির ফল পেতে EBT লেখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৫ লেখে ১৬২২২ নম্বরে এসএমএস করতে হবে।
গত ২২ নভেম্বর শুরু হয় পিএসসি ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা। শেষ হয় ৩০ নভেম্বর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: